গোকুল নগর উচ্চ বিদ্যালয়

সাভার, ঢাকা

স্থাপিতঃ ০০০০ খ্রিঃ

ইআইআইএন নংঃ ০০০০০০
ফোন নংঃ ০১৮১৮২১১৬৯০
  • প্রতিষ্ঠানের ইতিহাস

    রাজধানী ঢাকার সন্নিকটে প্রাকৃতিক সৌন্দর্যে ভরা তুরাগ নদীর তীরবর্তী শহর সাভারের দুবার নির্বাচিত সাবেক সংসদ সদস্য জনাব ডাঃ দেওয়ান মোঃ সালাউদ্দিন ১৯৯৬ সনে তাঁর পিতা সাভারের সাবেক সংসদ সদস্য মরহুম দেওয়ান মোঃ ইদ্রিস সাহেবের নামে ৩৭২.৬২ একর জমির উপর সাভার ও টঙ্গীর মাঝামাঝি জিরাবোতে কলেজটি প্রতিষ্ঠা করেন।

    মরহুম দেওয়ান মোঃ ইদ্রিস সাহেব সাবেক আশুলিয়া ও বর্তমান ইয়ারপুর ইউনিয়ন পরিষদের নির্বাচিত চেয়ারম্যান হিসেবে সুদীর্ঘ ৪৫(পঁয়তাল্লিশ) বছর সাফল্যে সাথে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭৯ সনে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বি,এন,পি) মনোনীত প্রার্থী হিসেবে সাভার আসন থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন।

    আমাদের মহান স্বাধীনতা যুদ্ধে তিনি সক্রিয়ভাবে অংশগ্রহণ করে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। বৃহত্তর এলাকার ছাত্র-ছাত্রীদের সুন্দর ও সার্থক জীবনের সুদৃঢ় ভিত রচনায় প্রয়াসে প্রয়োজনীয় শিক্ষার এক আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে এবং মরহুম দেওয়ান মোঃ ইদ্রিসের সুদূর প্রসারী চিন্তাপ্রসূত ফলরূপে এ কলেজের প্রথম আত্ম প্রকাশ।

    টঙ্গী আশুলিয়া-ই,পি,জেড মহাসড়কের পাশেই জিরাবো দেওয়ান ইদ্রিস কলেজের অবস্থান। সাভার-টঙ্গী -নবীনগর, টঙ্গী-ই,পি,জেড, টঙ্গী-মানিকগঞ্জ এসব সড়ক যোগে কলেজে আসার সুব্যবস্থা রয়েছে। কলেজটি জিরাবো বাসস্ট্যান্ড সংলগ্ন। কলেজটিতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা এ তিনটি বিভাগ রয়েছে। এছাড়া প্রায় ২০০০ বই নিয়ে একটি পূর্ণাঙ্গ লাইব্রেরি এবং ১০টি কম্পিউটার নিয়ে একটি সু-সজ্জিত কম্পিউটার ল্যাব রয়েছে। ২০০৭-২০০৮ শিক্ষাবর্ষ থেকে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এইচ,এস,সি প্রোগ্রাম চালু হয়েছে।

    শিক্ষার মান উন্নয়নে শিক্ষকমন্ডলীর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিক্ষার্থীদের ফলাফলের উত্তোরোত্তর উন্নয়নের জন্য অত্র কলেজের শিক্ষকমন্ডলীর ভূমিকা অত্যন্ত প্রশংসনীয়।

    ক্লাস টেস্ট, মডেল টেস্ট, সেমিস্টার পরীক্ষা গ্রহণের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের লেখাপড়ার মানোন্নয়ন নিশ্চিতকরণে শিক্ষকমন্ডলী অত্যন্ত সচেতন। ফলে অত্র কলেজের ছাত্র-ছাত্রীদের পাশের হার ও শিক্ষার মান উভয়ই সুধী মহলের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে এবং একটি অন্যতম আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে এ এলাকায় পরিচিতি লাভ করেছে।

    শিক্ষার মানোন্নয়নের পাশাপাশি ছাত্র-ছাত্রীদের বিভিন্ন প্রকার খেলাধূলা, সংস্কৃতি ও সাহিত্য র্চ্চায় মনোযোগী এবং নিয়ম শৃংঙ্খলার প্রতি শ্রদ্ধাশীল করে তোলার জন্য যথেষ্ট যত্ম নেওয়া হয়। এ ধারাবাহিকতায় ২০০৪ ও ২০১১ সালের সাভার উপজেলা আন্তঃকলেজ ক্রীড়া প্রতিযোগিতায় এ প্রতিষ্ঠানটি শ্রেষ্ঠ হওয়ার গৌরব অর্জন করে। তাছাড়া নারায়ণগঞ্জ জলো স্টডেয়িামে অনুষ্ঠতি ২০১১ সনে জোনাল র্পযায়ে রার্নাস আপ হওয়ার গৌরব অর্জন করে।

    I could beneficial source also download daily lessons and school news created by educators.